সমস্যা 1: কম্পিউটার দীর্ঘক্ষণ ব্যবহার করলে মনিটর ও সিপিইউ খুব গরম হয়ে যায়। এ সময় কম্পিউটারের কাজের গতি খুব কমে যায়। মাঝেমধ্যে মনিটর থেকে গন্ধও বের হয়।
রেজা আহমেদ, জুরাইন, পোস্তগোলা
ঢাকা।
 ♦সমাধান : আপনার মনিটরটিতে সমস্যা রয়েছে। আপনি প্রসেসরের ফ্যানটি খুলে পরিষ্কার করে ফ্যানের গায়ে কুলিং পেস্ট লাগিয়ে আবার সংযোগ দিন।

সমস্যা 2:  সম্প্রতি ল্যাপটপে গেইম খেলার সময় দুই-তিনবার গেইমটির ছবি আটকে যায়। আবার গেইম খেলা গেলেও মনিটরে একধরনের লাল দাগ দেখা যায়। এ দাগ গেইমটির কোনো অংশ না হলেও ল্যাপটপ রিস্টার্ট করার পর দাগটি মনিটরে প্রদর্শন করছে।
 ♦সমাধান : আপনি যে গেইমটি খেলেন, সে গেইমটি আপনার ল্যাপটপের গ্রাফিকস কার্ড এবং প্রসেসর সমর্থন করে কি না তা দেখে নিন। যদি সমর্থন করে তা হলে ল্যাপটপে ব্যবহার করা অপারেটিং সিস্টেমটি নতুন করে ইনস্টল করুন।

সমস্যা : আমি কম্পিউটারে যেসব ফাইলে ‘ইমেইজ’ এবং ‘ভিডিও’ ফাইল রাখি, সেগুলোতে স্বয়ংক্রিয়ভাবে ‘থাম্বস’ ফাইল তৈরি হয়ে যায়। এমনকি ‘থাম্বস’ ফাইলগুলো মুছে দিলেও আবার তৈরি হয়।
 ♦সমাধান : আপনার কম্পিউটারটি ভাইরাসে আক্রান্ত বলে এ ধরনের সমস্যা হচ্ছে। আপনি কম্পিউটারে নতুন করে উইন্ডোজ ইনস্টল করে উন্নতমানের লাইসেন্স করা অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

সমস্যা 4 : আমার কম্পিউটারের হার্ডডিস্কে তিনটি ড্রাইভ থাকলেও বর্তমানে একটি ছাড়া অন্য ড্রাইভগুলোতে ঢোকা যায় না। এমনকি মাঝেমধ্যে ড্রাইভগুলো প্রদর্শনও করে না। এ সময় রিস্টার্ট দিলে কম্পিউটার একবারে চালু হয় না।
সমাধান : আপনার কম্পিউটারে ভাইরাস রয়েছে। আপনি উন্নতমানের হালনাগাদ সংস্করণের অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। প্রয়োজনে নতুন করে হাডডিস্ক পার্টিশন করুন।

সমস্যা 5: আমি উইন্ডোজ xp সার্ভিস প্যাক টু ব্যবহার করি। কিন্তু কিছুদিন ধরে কম্পিউটারের সাউন্ড সিস্টেমে সমস্যা দেখা দিচ্ছে। এমপিথ্রি চালানোর সময় ‘There may not be a sound device installed on your computer’ বার্তা প্রদর্শন করে।
 ♦সমাধান : আপনার সাউন্ড সিস্টেমটি বিল্টইন না এক্সটারনাল, জানালে ভালো হতো। যদি বিল্টইন সাউন্ড সিস্টেম হয়, তাহলে আপনাকে নতুন করে সাউন্ড ড্রাইভারটি ইনস্টল করতে হবে। এঙ্টারনাল হলে সাউন্ড সিস্টেমটি খুলে পরিষ্কার করার পর আবার সঠিকভাবে সংযোগ দিতে হবে।

সমস্যা 6: আমার কম্পিউটার চালু হতে অনেক সময় নেয় এবং একসময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। তখন কি-বোর্ডের F1 চাপলে কম্পিউটার চালু হয়। এ ছাড়া চালু হওয়ার পর কম্পিউটার খুব ধীরগতিতে কাজ করে।
 ♦সমাধান : আপনি কম্পিউটারের বায়োস সেটিংসে প্রবেশ করে ফ্লপি ড্রাইভ অপশনটি ‘হড়হব’ করে দিন। এবার নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন এবং উন্নত সংস্করণের লাইসেন্সকৃত অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

সমস্যা 7: আমার কম্পিউটারের সাউন্ড সিস্টেম ব্যবহার করে স্পিকারে ঠিকভাবে গান শোনা যায়। তবে হেডফোনের সংযোগ দেওয়া হলে কম্পিউটারে চালু থাকা অডিও বা ভিডিও ফাইল বন্ধ হয়ে যায়।
 ♦সমাধান : আপনার হেডফোনটিতে সম্ভবত সমস্যা রয়েছে। হেডফোনের সংযোগস্থলে বিদ্যুৎ আসে কি না দেখে নিন। সাউন্ড সিস্টেমে ভালো মানের স্পিকার এবং হেডফোন ব্যবহার করুন।

সমস্যা 8: পেনড্রাইভ থেকে কোনো ফাইল কম্পিউটারে কপি করা যায় না। কিন্তু কম্পিউটার থেকে সব ধরনের ফাইল পেনড্রাইভে স্থানান্তর করা যায়। অনেক সময় পেনড্রাইভের সব ফাইলও দেখা যায় না।
সমাধান : আপনার পেনড্রাইভটি ভাইরাসে আক্রান্ত। লাইসেন্সকৃত উন্নতমানের অ্যান্টিভাইরাস দিয়ে একে আগে মুক্ত করুন এবং পিসিটিও স্ক্যান করে নিন।
আজ এই পর্যন্তই,আশা করি এই পোষ্ট থেকে আপনার কিছু প্রবলেম নিজেই সারাতে পারবেন।আর আগামীকাল চোখ রাখুন আপনার প্রিয় এই ব্লগটিতে আরো বেশ কিছু সমস্যা ও তার সমাধান চলে আসবে যথারীতি!একটি কথা আপনি এই পোষ্ট টি আপনার বন্ধুর সাথে শেয়ার করুন এতে হয়তো তার প্রবলেম থেকে সে মুক্তি লাভ করতে পারে।

windows 10 এর অটো আপডেট বন্ধ  https://ankan24.blogspot.com/2020/03/windows10update.html

কিভাবে ভাইরাস তৈরী করব?  https://ankan24.blogspot.com/2018/04/blog-post_6.html