যারা নতুন ক্রেডিট কার্ড নিতে চাচ্ছেন তাদের মধ্যে একটা দোটানা থেকেই যায়, কোন ক্রেডিট কার্ড ব্যবহার করবো! মাস্টারকার্ড ক্রেডিট কার্ড নাকি ভিসা ক্রেডিট কার্ড! কোন ক্রেডিট কার্ড ব্যবহার করবেন এটা আপনার ব্যক্তিগত ইচ্ছার উপর অবশ্যই নির্ভর করে তারপরও আমি সবসময়ের মত বলবো, যেকোন কার্ড নেয়ার আগে একটু যাচাই-বাছাই করে নিলে ক্ষতি কী! কোন ক্রেডিট কার্ড বেছে নেবেন তা জানতে আপনাকে আসলে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবেঃ


mastercard vs visa card


প্রথমতঃ

মাস্টারকার্ড অথবা ভিসাকার্ড এর উপর আসলে কোন ধরনের সুযোগ সুবিধা নির্ভর করে না। এই কোম্পানি দু’টি শুধুমাত্র ট্রানজ্যাকশন নিয়ন্ত্রন করে, বাদবাকি সুবিধাগুল সম্পূর্ণই কার্ড ইস্যুকারী ব্যাংকের উপর নির্ভর করে। সুতরাং ক্রেডিট কার্ড বেছে নেয়ার সময় আপনাকে আসলে আপনারর অবস্থান অনুযায়ী ব্যাংককে বেছে নিতে হবে যে কোন ব্যাংক আপনার চাহিদা অনুযায়ী আপনাকে ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে।

দ্বিতীয়তঃ

এরপরও কার্ড দু’টির মধ্যে একটু তফাৎ রয়েছে। ভিসা কার্ড দুই লেয়ারে সেবা দেয়- বেস লেভেল এবং ভিসা সিগনেচার। মাস্টারকার্ড ক্রেডিট কার্ড তিন লেয়ারে সেবা দেয়- বেস, ওয়ার্ল্ড এবং ওয়ার্ল্ড এলিট।
ভিসা বেস কার্ড এবং মাস্টারকার্ড বেস ক্রেডিট কার্ড প্রায় একই ধরনের সুযোগ সুবিধা দেয় যেমনঃ গাড়ির ইন্স্যুরেন্স, অতিরিক্ত ওয়ারেন্টি পাওয়ার সুবিধা, জরুরি সময়ের জন্য ইমার্জেন্সি সুবিধা, কার্ড নষ্ট হয়ে গেলে অটো রিপ্লেসমেন্ট সুবিধা। তবে এক্ষেত্রে মাস্টার কার্ড ক্রেডিট কার্ড একটি বাড়তি সুবিধা দেয় - প্রাইস প্রোটেকশন (অর্থাৎ, আপনি যদি আপনার মাস্টারকার্ড ক্রেডিট কার্ড ব্যবহার করে কোন পণ্য কেনেন এবং কেনার ৬০দিনের মধ্যে ওই পণ্যের বাজারমূল্য কমে যায় তাহলে আপনার ক্রেডিট কার্ড এই দাম অ্যাডজাস্ট করার চেষ্টা করবে), তবে এক্ষেত্রে আপনার মনে রাখতে হবে যদিও ভিসা ক্রেডিট কার্ড এই সুবিধা দেয় না, এখন কিছু কিছু ভিসা কার্ড ইস্যুকারী কোম্পানি প্রাইস প্রোটেকশন দেয়ার প্রতিশ্রুতি দেয়।মাস্টারকার্ডের ওয়ার্ল্ড লেভেল এবং ভিসা সিগনেচার ক্রেডিট কার্ড প্রায় কাছাকাছি সুযোগ সুবিধা দেয়। তবে মাস্টারকার্ডের ওয়ার্ল্ড এলিট লেভেল এসব সুবিধাসহ কিছু বাড়তি সুবিধাও দেয়। যেমনঃ বিভিন্ন ধরনের ভ্রমণ সুবিধার উপর ডিসকাউন্ট দেয়, এয়ারটিকেটের দামেও ডিসকাউন্ট দেয়।
আমরা কিন্তু ঘুরেফিরে সেই আগের জায়গায়তেই ফিরে আসলাম! আসলে কি এসব পার্থক্য আপনার নিজস্ব প্রয়োজনের উপর কোন প্রভাব ফেলে কিনা? আমি আবারো বলছি সাধারণ কিছু ফিচারে মিল থাকবেই কিন্তু কোন কার্ড ইস্যুকারি কোম্পানির কাছ থেকে আপনি কি ধরনের সুবিধা পাবেন সেটা কোনভাবেই ক্রেডিট কার্ড-এর উপর নির্ভর করে না, সেটা নির্ভর করে কোম্পানি পলিসির উপর। এক্ষেত্রে আপনাকে কোম্পানি (ব্যাংক) বাছতে হবে, ক্রেডিট কার্ড নয়। বাস্তবে গিয়ে দেখা যাবে আপনিও ভিসা ক্রেডিট কার্ড ব্যবহার করছেন আপনার বন্ধুও ভিসা ক্রেডিট কার্দ ব্যবহার করছে অথবা আপনার দু’জনই মাস্টারকার্ড ক্রেডিট কার্ড ব্যবহার করছেন। কিন্তু কার্ড ইস্যুকারি কোম্পানি (ব্যাংক) আলাদা হওয়ার কারণে দুজনের সুযোগ সুবিধায় অনেক পার্থক্য! এক্ষেত্রে আমি বলবো অভিজ্ঞ কারো সাথে কথা বলে নিতে। 


ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। প্রতিটা পোস্টে লাইক এবং আপনার মূল্যবান মন্তব্য করার অনুরোধ রইল।